Search

এই বিভাগের আরো খবর

পাকিস্তান : ৬ দল মিলেও দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা নেই

দেশপ্রান্তর:

পাকিস্তানে সম্ভবত ১ মার্চ নতুন প্রধানমন্ত্রী পাবে। বড় কোনো ঘটনা না ঘটলে পাকিস্তান মুসলিম লিগ-এনের (পিএমএল-এন) শাহবাজ শরিফ হতে যাচ্ছেন দেশটির ২৪তম প্রধানমন্ত্রী। সমঝোতা অনুযায়ী রাষ্ট্রপতি হবেন পাকিস্তান পিপলস পার্টির আসিফ আলি জারদারি।

সরকার গঠন করার জন্য পার্লামেন্টর ছয়টি দল এক জোট হয়েছে। তাদের সম্মিলিত আসনসংখ্যা হলো ২০৭টি।

সরকারে থাকা ছয়টি দল হচ্ছে পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন), পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি), মুত্তাহিদা কওমি মুভমেন্ট পাকিস্তান (এমকিউএমপি), ইসতেখাম-ই-পাকিস্তান (আইপিপি), পাকিস্তান মুসলিম লিগ কয়েদ (পিএমএল-কিউ), বেলুচিস্তান আওয়ামি পার্টি (বিএপি)।

এই ছয় দলীয় জোট পার্লামেন্টে সুস্পষ্ট সংখ্যাগরিষ্ঠতা পাবে। কিন্তু দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা পাচ্ছে না। তা পাওয়ার জন্য পার্লামেন্টের ২২৪ সদস্যের সমর্থনের প্রয়োজন হয়।

পাকিস্তানের ৩৩৬ সদস্যবিশিষ্ট পার্লামেন্টে সরকার গঠনের জন্য দরকার হয় ১৬৯টি আসন।

সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের প্রতিষ্ঠিত পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) পার্টি দলীয়ভাবে নির্বাচন করতে না পারায় তারা স্বতন্ত্র হিসেবে অংশ নেয়। তারাই সবচেয়ে বেশি আসন পেয়েছে।

তবে দলীয় প্রতীক নিয়ে সবচেয়ে বেশি আসন পেয়েছে পিএমএল-এন। তাদের আসন হচ্ছে ১০৮টি। তারা নির্বাচনে পেয়েছিল ৭৫টি আসন। ৯ স্বতন্ত্র সদস্য তাদের দলে যোগ দেয়। আর সংখ্যালঘু ও নারীদের জন্য সংরক্ষিত আসন থেকে তারা পাচ্ছে আরো ২০টি।

পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) পেয়েছে ৫৪টি আসন। তারা সংরক্ষিত আসন পেয়েছে ১৪টি। ফলে জাতীয় পরিষদে তাদের আসন হয়েছে ৬৮টি।

পিএমএল-এন আর পিপিপি মিলেই সরকার গঠনের ম্যাজিক ফিগার ১৬৯ ছাড়িয়ে গেছে।

এমকিউএমপি ১৭টি আসনে জয়ী হয়েছে। সংরক্ষিত আসনসহ তাদের আসন দাঁড়িয়েছে ২২-এ। পিএমএলকিউ পেয়েছে তিনটি। এক স্বতন্ত্র তাদের সাথে যোগ দিয়েছে। একটি সংরক্ষিত আসন পেয়ে তাদের আসন হয়েছে ৫।

আর ৯৯ জন স্বতন্ত্র সদস্যের মধ্যে ৮১ জন পিটিআই-সমর্থিত সুন্নি ইত্তেহাদ কাউন্সিলে (এসআইসি) যোগ দিয়েছে। আটজন এখনো কোনো দলে যোগ দেয়নি।

সূত্র : দি নিউজ ইন্টারন্যাশনাল

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Translate »