Search

এই বিভাগের আরো খবর

গাজায় যুদ্ধ-পরবর্তী পরিকল্পনা জানালেন নেতানিয়াহু

দেশপ্রান্তর:

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু যুদ্ধ-পরবর্তী গাজা নিয়ে তাঁর পরিকল্পনা প্রকাশ করেছেন। পরিকল্পনার অধীনে ইসরায়েল অনির্দিষ্টকালের জন্য গাজার নিরাপত্তা নিয়ন্ত্রণ করবে এবং ফিলিস্তিনিদের যেন ইসরায়েলবিরোধী কোনো গোষ্ঠীর সঙ্গে যোগসূত্র না থাকে, তা নিশ্চিত করা। তবে ইসরায়েলের প্রধান মিত্র মার্কিন যুক্তরাষ্ট্র চায় যুদ্ধ-পরবর্তী ফিলিস্তিনি কর্তৃপক্ষ গাজা শাসন করুক। কিন্তু নেতানিয়াহু গত রাতে মন্ত্রীদের কাছে যে সংক্ষিপ্ত নথি তুলে ধরেছেন, তাতে ফিলিস্তিনি কর্তৃপক্ষের কথা উল্লেখ করেননি।

নেতানিয়াহু বৃহস্পতিবার নিরাপত্তাসংক্রান্ত মন্ত্রিসভায় এ পরিকল্পনা উপস্থাপন করেন। পরিকল্পনাটি এখনো সংশোধন করার দরকার পড়তে পারে। নেতানিয়াহু একটি অসামরিক গাজার পরিকল্পনা করেছেন। যেখানে জনশৃঙ্খলার জন্য প্রয়োজনীয় সব সামরিক সক্ষমতা অপসারণ করবে ইসরায়েল।

ফিলিস্তিন-মিসর সীমান্তের দক্ষিণ অংশ বন্ধ থাকবে, যাতে চোরাচালান রোধ করা যায়। সব ধর্মীয়, শিক্ষা ও কল্যাণমূলক প্রতিষ্ঠানে ‘চরমপন্থা রোধ’ কর্মসূচি প্রচার করা হবে। নথিটিতে বলা হয়েছে, এই জাতীয় কর্মসূচিতে অভিজ্ঞতাসম্পন্ন আরব দেশগুলো জড়িত থাকবে, যদিও নেতানিয়াহু কোনো নির্দিষ্ট দেশের নাম উল্লেখ করেননি।
ফিলিস্তিন রাষ্ট্রের একতরফা স্বীকৃতির বিষয়টিও পরিকল্পনায় প্রত্যাখ্যান করেছেন নেতানিয়াহু।

বলেছেন, ফিলিস্তিনিদের সঙ্গে আপস-মীমাংসা শুধু দুই পক্ষের মধ্যে সরাসরি আলোচনার মাধ্যমেই অর্জন করা যেতে পারে। তবে ফিলিস্তিনের কোন দলের সঙ্গে আলোচনা হবে সে বিষয়ে কিছু বলেননি তিনি। এ ছাড়া পরিকল্পনার অধীনে ইসরায়েল জর্দানের পশ্চিমাঞ্চলের পুরো এলাকা স্থল, সমুদ্র এবং আকাশ থেকে নিরাপত্তা নিয়ন্ত্রণও করবে।

এ বিষয়ে ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের একজন মুখপাত্র বলেছেন, ‘নেতানিয়াহুর পরিকল্পনা ব্যর্থ হবে।’ নাবিল আবু রুদেইনেহ বলেছেন, ‘বিশ্ব যদি সত্যিকার অর্থে এই অঞ্চলে নিরাপত্তা ও স্থিতিশীলতা বজায় রাখতে আগ্রহী হয়, তাহলে অবশ্যই ফিলিস্তিনি ভূমির ওপর ইসরায়েলের দখলদারির অবসান ঘটাতে হবে এবং একটি স্বাধীন ফিলিস্তিনি রাষ্ট্রকে স্বীকৃতি দিতে হবে।

নেতানিয়াহু অবশ্য আগেও আন্তর্জাতিকভাবে সমর্থিত ফিলিস্তিনিদের কাছে যুদ্ধোত্তর গাজার শাসনভার তুলে দেওয়ার প্রস্তাব নাকচ করেছিলেন। গাজাকে একটি বেসামরিক অঞ্চলে পরিণত করারই স্বপ্ন দেখছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী। পরিকল্পনা সে লক্ষ্যেই তিনি স্থির করেছেন। এদিকে গাজায় জাতিসংঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থা ইউএনআরোব্লিউএ-এর কার্যকলাপ বন্ধ করে সেখানে অন্যান্য আন্তর্জাতিক ত্রাণ সংস্থার কার্যক্রম চালুর আহ্বান জানিয়েছেন নেতানিয়াহু।

সূত্র : বিবিসি

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Translate »