Search

এই বিভাগের আরো খবর

রক্তদাতা খুঁজে দেবে আইডোনার অ্যাপ, কমবে ভোগান্তি

দেশপ্রান্তর:

হাসি মুখে রক্তদান, হাসবে রুগি বাঁচবে প্রাণ। সেচ্ছায় রক্তদান মানেই একজন অসহায় মানুষের জন্য নিঃস্বার্থ উপহার। বর্তমানে দেশে সেচ্ছায় রক্তদানের হার আগের তুলনায় অনেক বেড়েছে। শিক্ষার্থী এবং সচেতন মানুষদের মধ্যে এই হার তুলনামূলক বেশি।

স্বাস্থ্য অধিদপ্তরের সংশ্লিষ্ট বিভাগ বলছে, দেশে রক্ত নিয়ে তেমন কোনো সংকট নেই। অন্যদিকে বেসরকারি কিছু সংগঠনের তথ্য অনুযায়ী, দেশে যে পরিমাণ রক্তের প্রয়োজন তা চাহিদার তুলনায় এখনো কম। বিশেষ করে ডেঙ্গু মহামারি এবং কিছু বড় ধরনের অনাকাঙ্ক্ষিত দুর্ঘটনার সময় রক্ত নিয়ে বেশ সংকটে পড়তে হয়।

আর তাই জরুরি মুহূর্তে রক্তের প্রয়োজন মেটাতে রক্তদাতাকে খুব দ্রুত সময়ের মধ্যে খুঁজে পেতে বাংলাদেশে যাত্রা শুরু করেছে আইডোনার অ্যাপ। এই অ্যাপের মাধ্যমে বাংলাদেশের যে কোনো স্থান থেকে পাঁচ কিলোমিটার দূরত্বে খুব সহজে খুঁজে পাওয়া যাবে কাঙ্ক্ষিত রক্তদাতাকে।

স্মার্ট ফোনে অ্যাপটি ডাউনলোড করে রক্তদাতা এবং গ্রহীতা উভয়কেই নিবন্ধন করতে হবে।

রক্তদাতার সন্ধানে অ্যাপের সার্চ বাটনে ক্লিক করে যে গ্রুপের রক্ত প্রয়োজন সেই গ্রুপ বাছাই করতে হবে। রক্তদাতা এবং গ্রহীতা উভয়কেই জাতীয় পরিচয়পত্র যুক্ত করতে হবে এবং রক্তদানে আগ্রহী রক্তদাতা কত দূরত্বে অবস্থান করছে সেটাও জানা যাবে এই অ্যাপের মাধ্যমে।

মূলত জরুরি মুহূর্তে রক্তদাতাকে খুঁজে পেতেই আইডোনার অ্যাপের যাত্রা শুরু হয়েছে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Translate »