Search

এই বিভাগের আরো খবর

মেডিয়েশন আন্দোলনকে এগিয়ে নেবে বাংলাদেশ-নেপাল

দেশপ্রান্তর:

নেপালের প্রধান বিচারপতি বিসম্ভর প্রসাদ শ্রেষ্টা বলেছেন, বাংলাদেশ ও নেপাল একসঙ্গে মেডিয়েশন আন্দোলনকে এগিয়ে নিয়ে বিচার ব্যবস্থা থেকে মামলাজট নিরসন করবে।

শুক্রবার বিকেলে নেপালের রাজধানী কাঠমুন্ডুতে আন্তর্জাতিক মেডিয়েশন সম্মেলনে প্রধান অতিথির বক্তব্য তিনি এসব কথা বলেন।

নেপাল সুপ্রিম কোর্ট বার ও বাংলাদেশ ইন্টারন্যাশনাল মেডিয়েশন সোসাইটি (বিমস) এ সম্মেলনের আয়োজন করেছে।

নেপালের প্রধান বিচারপতি বলেন, সাউথ এশিয়ার দেশগুলোতে মামলাজটের যে সমস্যা ও চ্যালেঞ্জ রয়েছে তা মেডিয়েশনের মাধ্যমে সুন্দরভাবে সমাধান সম্ভব। এই সম্মেলন এক্ষেত্রে আমাদের আশাবাদী করে তুলেছে। বিচার করতে গিয়ে বিচারকরা যে সমস্যার সম্মুখীন হন এক্ষেত্রে মেডিয়েশন পদ্ধতি প্রয়োগ করলে সুফল পাওয়া যাবে।

নেপালে আন্তর্জাতিক মেডিয়েশন সম্মেলন আয়োজন করার জন্য তিনি বাংলাদেশ ইন্টারন্যাশনাল মেডিয়েশন সোসাইটি ( বিমস) ও নেপাল সুপ্রিম কোর্ট বারের মেডিয়েশন কমিটিকে ধন্যবাদ জানান।

অনুষ্ঠানের বিশেষ অতিথি বাংলাদেশের সুপ্রিম কোর্টের বিচারপতি আহমেদ সোহেল বলেন, মেডিয়েশন আন্দোলনকে এগিয়ে নিতে সার্কের দেশগুলো বিশেষ করে বাংলাদেশ, ভারতকে একসঙ্গে কাজ করতে হবে। মেডিয়েশন বিষয়ে যৌথ নীতিমালা করতে হবে।

তিনি বলেন, বাংলাদেশ ও নেপালকে আন্তঃরাষ্ট্রীয় বিরোধ নিষ্পত্তি সংক্রান্ত সিঙ্গাপুর কনভেনশনে স্বাক্ষর করা উচিত।

বিচারপতি সোহেল বলেন, এ সম্মেলনে আসতে পেরে নিজেকে সৌভাগ্যবান মনে করছি। এটা বলতেই হবে, আধুনিক বিশ্বে মেডিয়েশন একটি খুব জনপ্রিয় পদ্ধতি। ইসলাম ধর্মের নবী সব সময় মেডিয়েশন বা সমঝোতার কথা বলে গেছেন। মহাভারতেও সমঝোতার মাধ্যমে শান্তি স্থাপনের কথা বলা হয়েছে।

মেডিয়েশনের মাধ্যমে কোর্টে না গিয়ে বিরোধ নিষ্পত্তির সুযোগ রয়েছে। মেডিয়েশনের মাধ্যমে বিরোধ নিষ্পত্তি হলে কোনো পক্ষই হারে না। উভয়পক্ষের মধ্যে উইন উইন সিচুয়েশন বিরাজ করে। একজন মেডিয়েটর সমাজে শান্তির বাহক। মেডিয়েশনে কম খরচে, অল্প সময়ে বিরোধ নিষ্পত্তি হয়। এটা মেডিয়েশনের অন্যতম সৌন্দর্য। তবে বাংলাদেশে এখনও নেপাল ও ইন্ডিয়ার মতো আলাদা মেডিয়েশন নিয়ে কোন আইন হয়নি।

বাংলাদেশের বিচার বিভাগ এখনও ৪০ লাখ মামলার জট বয়ে বেড়াচ্ছে। মেডিয়েশনই একমাত্র সমাধান হতে পারে। দেওয়ানি, পারিবারিক, অর্থঋণ আদালতে মামলার ক্ষেত্রে মেডিয়েশনের মাধ্যমে বিরোধ নিষ্পত্তির সুযোগ রাখা হয়েছে।

সম্মেলনে বক্তব্য রাখেন নেপালের মেডিয়েশন কাউন্সিলের চেয়ারম্যান সুপ্রিম কোর্টের বিচারপতি ঈশ্বর প্রসাদ খাতিওয়াদা, ভারতের জম্বু-কাশ্মীরের সাবেক প্রধান বিচারপতি গীতা মিত্তাল, বিমসের চেয়ারম্যান সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী অ্যাডভোকেট এস এন গোস্বামী, নেপাল সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী গোপাল কৃষ্ণ জিমরিসহ অনেকে।

অনুষ্ঠান সঞ্চালনা করেন নেপাল সুপ্রিম কোর্ট বারের সম্পাদক স্যাম কুমার খাতরী। আন্তর্জাতিক এই সম্মেলনে বাংলাদেশ, ভারত ও নেপালের ডেলিগেটরা অংশগ্রহণ করেছেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Translate »