Search

এই বিভাগের আরো খবর

পাকিস্তানের ১৪তম প্রেসিডেন্ট হলেন আসিফ আলি জারদারি

দেশপ্রান্তর:

পাকিস্তানের ১৪তম প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন পাকিস্তান পিপলস পার্টির সহ-সভাপতি আসিফ আলি জারদারি। দ্বিতীয় মেয়াদে তিনি পাকিস্তানের প্রেসিডেন্ট হলেন।

এর আগে ২০০৮ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত দেশটির প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন তিনি। এই দফায় এই পদে তার প্রতিদ্বন্দ্বি ছিলেন পাখতুনখোওয়া মিলি আওয়ামী পার্টির চেয়ারম্যান মাহমুদ খান আচাকজাই।

শনিবার ( ৯ মার্চ) এক প্রতিবেদনে সংবাদমাধ্যম ডন জানায়, স্থানীয় সময় সকাল ১০ টায় নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। রাষ্ট্রপতি নির্বাচনের জন্য জাতীয় পরিষদ এবং সবগুলো প্রাদেশিক পরিষদে ভোটগ্রহণ চলে বিকাল ৪টা পর্যন্ত।

সংবিধান অনুযায়ী জাতীয় পরিষদ ও চার প্রাদেশিক পরিষদের নবনির্বাচিত সদস্যদের ইলেক্টোরাল কলেজের মাধ্যমে নতুন রাষ্ট্রপতি নির্বাচিত হন।

জাতীয় পরিষদ ও সিনেটে জারদারি ২৫৫টি ভোট পেয়েছেন অন্যদিকে আচাকজাই ১১৯ টি ভোট পেয়েছেন।

পাকিস্তান মুসলিম লিগের (পিএমএল-এন) নেতৃত্বাধীন জোট সরকারের শরিক দলগুলো প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে আসিফ আলি জারদারিকে সমর্থন দিয়েছে। জোটের শরিকেরা সংখ্যাগরিষ্ঠ হওয়ায় আগেই ধারণা করা হয়েছিল যে আসিফ আলী জারদারিই হবেন পাকিস্তানের পরবর্তী প্রেসিডেন্ট।

অন্যদিকে পিটিআই, এসআইসি ও এমডব্লিউএম প্রেসিডেন্ট নির্বাচনে সুন্নি ইত্তেহাদ কাউন্সিলের মাহমুদ খান আচাকজাইকে সমর্থন দিয়েছে।

কারাবন্দী সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) সমর্থন নিয়ে গত ৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিত পাকিস্তানের জাতীয় নির্বাচনে জয়ী স্বতন্ত্র প্রার্থীরা এসআইসিতে যোগ দিয়েছেন।

পাঞ্জাব প্রদেশ, সিন্ধু ও বেলুচিস্তান প্রদেশে ব্যাপক সংখ্যাগরিষ্ঠতা পেয়েছেন আসিফ। অন্যদিকে শুধু খাইবার পাখতুনখোওয়াতে সংখ্যাগরিষ্ঠতা পেয়েছেন আচাকজাই।

এদিকে প্রেসিডেন্ট নির্বাচন সুষ্ঠু হয়েছে বলে মন্তব্য করেছেন আচাকজাই।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Translate »