Search

এই বিভাগের আরো খবর

জাবিতে ভর্তি পরীক্ষা শুরু, প্রতি আসনে লড়ছেন ১০৮ জন

দেশপ্রান্তর:

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদ এবং ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজিভুক্ত ‘এ’ ইউনিটের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে।

বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) সকাল ৯টায় প্রথম শিফটের পরীক্ষা শুরু হয়। বিকেল ৪টা ৪০ মিনিটে ষষ্ঠ শিফটের মধ্য দিয়ে ‘এ’ ইউনিটের পরীক্ষা শেষ হবে।

কেন্দ্রীয় ভর্তি পরিচালনা কমিটি সূত্রে জানা যায়, এ বছর এক হাজার ৮৪৪টি আসনের জন্য ১ লাখ ৯৭ হাজার ৩৫৯টি আবেদন জমা পড়েছে। সেই হিসাবে প্রতি আসনের বিপরীতে লড়ছেন ১০৮ জন ভর্তিচ্ছু। তবে আজ প্রথম দিনে ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় ৪৪৬টি আসনের বিপরীতে ৫০ হাজার ৩১২ জন শিক্ষার্থী লড়ছেন।

এদিকে ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে ক্যাম্পাসে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

ভর্তি পরীক্ষার শৃঙ্খলা ও নিরাপত্তা কমিটির আহ্বায়ক এবং প্রক্টর আ স ম ফিরোজ-উল-হাসান ঢাকা পোস্টকে বলেন, ভর্তি পরীক্ষার সময় ক্যাম্পাসে সর্বোচ্চ আইনশৃঙ্খলা রক্ষায় আমরা বদ্ধপরিকর। মাঝেমধ্যে কিছু অপ্রীতিকর ঘটনা ঘটে যায়। এবার তেমন ঘটনা যেন না ঘটে সেজন্য আমরা সর্বস্তর থেকে সহযোগিতা কামনা করছি।

ভর্তি পরীক্ষা নির্বিঘ্নে পরিচালনা করতে পরীক্ষা চলাকালে যানজট নিরসনে ঢাকা-আরিচা মহাসড়কের ক্যাম্পাস সংলগ্ন প্রধান গেট, জয় বাংলা গেট ও বিশমাইল গেটে পর্যাপ্ত ট্র্যাফিক পুলিশের ব্যবস্থা, ডেইরি গেট থেকে মীর মশাররফ হোসেন হল গেট পর্যন্ত সন্ধ্যার পর থেকে পুলিশি টহল, বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ স্থানগুলোতে ক্লোজ সার্কিট ক্যামেরার ব্যবস্থা ও ক্যাম্পাসে অনুমতিপ্রাপ্ত ব্যাটারিচালিত রিকশাগুলোকে আলাদা স্টিকার যুক্ত করে দেওয়ার প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে।

এ ছাড়া ক্যাম্পাসের সার্বিক শৃঙ্খলা ও নিরাপত্তা রক্ষায় ১৫০ জন পোশাকধারী সশস্ত্র ও সাদা পোশাকধারী পুলিশ ফোর্স এবং অতিরিক্ত ৬০ জন আনসার সদস্য ক্যাম্পাসের বিভিন্ন পয়েন্টে দায়িত্ব পালন করছেন। আর ভর্তিচ্ছুদের সহায়তায় বিভিন্ন ভবনে ১২০ জন বিএনসিসি ও রোভার স্কাউট সদস্য শৃঙ্খলার দায়িত্বে থাকবেন বলে জানান প্রক্টর ফিরোজ-উল-হাসান।

ভর্তি পরীক্ষার সিটপ্ল্যান ও ফলাফলসহ ভর্তি পরীক্ষা সম্পর্কিত বিস্তারিত তথ্য juniv-admission.org ওয়েবসাইটে পাওয়া যাবে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Translate »