Search

এই বিভাগের আরো খবর

হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের জন্য সুখবর

দেশপ্রান্তর:

প্রযুক্তিনির্ভর জীবনে সামাজিক যোগাযোগ মাধ্যমের ব্যবহার বাড়ছে। ফেসবুক, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ বা এক্স’র (সাবেক টুইটার) ব্যবহার চলছে হরদম। বন্ধু, স্বজন বা অফিস যোগাযোগের জন্য এসব মাধ্যম এখন অনেক জনপ্রিয়।

এ অবস্থায় হোয়াটসঅ্যাপ তার ব্যবহারকারীদের জন্য নিয়ে এলো নতুন সুবিধা। যার মাধ্যমে যোগাযোগ হবে আরও সহজ। গত বছর হোয়াটসঅ্যাপ নিয়ে এসেছিল নতুন ফিচার। ফিচারটির মাধ্যমে হোয়াটসঅ্যাপে ব্যক্তিগত বা গ্রুপ চ্যাটে ইউজার গুরুত্বপূর্ণ মেসেজ পিন করে রাখতে পারেন।

এবার সেই প্রযুক্তির আপডেট করার ঘোষণা এসেছে। এখন থেকে যে কোনো চ্যাটের জন্য একটি মেসেজ নয়, বরং ৩টি গুরুত্বপূর্ণ মেসেজকে পিন করে রাখার ফিচার চালু করার ঘোষণা দিয়েছে মেটা এবং হোয়াটসঅ্যাপ। আমেরিকান অনলাইন প্রযুক্তিভিত্তিক সংবাদমাধ্যম টেকক্রাঞ্চ এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনমতে, মেটার সিইও মার্ক জাকারবার্গ এবং হোয়াটসঅ্যাপের প্রধান উইল ক্যাথকার্ট গত ২১ মার্চ তাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে এই ৩টি মেসেজ পিন করতে পারার নতুন ফিচার সম্পর্কে ঘোষণা দেন। ব্যবহারকারীরা প্রয়োজনমতো ৩টি মেসেজ পিন করে রাখতে পারবেন, যা সেই ব্যক্তির সঙ্গে করা চ্যাটবক্সের প্রথমেই দেখাবে। প্রয়োজনে এগুলো আনপিন করে, আবার নতুন কোনো মেসেজকে পিন করা যাবে। সেইসঙ্গে নির্দিষ্ট সময়ের জন্যও পিন করা যাবে এই মেসেজগুলো।

যেভাবে মেসেজ পিন সেট করবেন

যে কোনো মেসেজ পিন করার জন্য মোবাইল স্ক্রিনে সেটি প্রয়োজনের তুলনায় বেশি সময় চাপ দিয়ে বা হোল্ড করে ধরতে হবে। তারপর সেইখানে বিভিন্ন অপশনের মধ্যে পিন মেসেজ অপশনটি বাছাই করতে হবে। প্রয়োজনে একটা নির্দিষ্ট সময়ের জন্যও সেই মেসেজ পিন করা যাবে। ২৪ ঘণ্টা, ৭ দিন কিংবা ৩০ দিনের জন্য এই মেসেজগুলো পিন করা যাবে।

তবে একেবারে অনির্দিষ্ট সময়ের জন্য কোনো মেসেজ পিন থাকবে না। সর্বোচ্চ ৩০ দিন পর মেসেজ স্বয়ংক্রিয়ভাবেই আনপিন হয়ে যাবে। এতে গুরুত্বপূর্ণ তথ্যটি খুঁজে পেতে যে কাউকে আবার ঝামেলা পোহাতে হবে। এজন্য এ ধরনের কোনো গুরুত্বপূর্ণ মেসেজকে স্টারড করে রাখলে খুব সহজেই পাওয়া যায়। সেই জন্য একইভাবে মেসেজ হোল্ড করে রেখে স্টার চিহ্নিত অপশনটি ক্লিক করলে স্টারড হয়ে যাবে ম্যাসেজটি। তারপর হোয়াটসঅ্যাপের চ্যাটের তিন রেখা চিহ্নিত অপশনে ক্লিক করে খুব সহজেই মেসেজটি স্টারড অপশনে খুঁজে পাবেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Translate »