Search

এই বিভাগের আরো খবর

গোপন দাফনে সম্মত হতে সময় বেঁধে দেয় রুশ কর্তৃপক্ষ

দেশপ্রান্তর:

নাভালনির মুখপাত্র জানিয়েছেন, অ্যালেক্সি নাভালনির মাকে তিন ঘণ্টা সময় বেঁধে দেওয়া হয় গোপন দাফনে সম্মতি জানানোর জন্য। অন্যথায় নাভালনিকে আর্কটিক সার্কেল পেনাল কলোনিতে সমাহিত করা হবে, যেখানে তিনি গত সপ্তাহে মৃত্যুবরণ করেন। এর আগে রাশিয়ার বিরোধীদলীয় নেতা ও প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কট্টর সমালোচক অ্যালেক্সি নাভালনির মা জানিয়েছিলেন, তাঁকে তার ছেলের লাশ দেখানো হয়েছে। কিন্তু রুশ কর্তৃপক্ষ নাভালনির মৃতদেহ গোপনে দাফনের অনুমতির জন্য তাঁকে চাপ দিচ্ছে।

এদিকে নাভালনির মা বলেছেন, তাঁকে একটি মৃত্যুর সনদপত্রে স্বাক্ষর করতে বাধ্য করা হয়েছে। যেখানে নাভালনির মৃত্যু স্বাভাবিক কারণে হয়েছে বলে উল্লেখ করা হয়। তবে নাভালনির স্ত্রী ইউলিয়া বলেছেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশে তাঁকে হত্যা করা হয়েছে। কিন্তু ক্রেমলিন এ অভিযোগ অস্বীকার করেছে।

গত এক দশকে রাশিয়ার সবচেয়ে প্রভাবশালী বিরোধী নেতা অ্যালেক্সেই নাভালনি মারা যান গত ১৬ ফেব্রুয়ারি। কারা কর্তৃপক্ষ এই তথ্য নিশ্চিত করেছিল।

দেশটির রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের সবচেয়ে কট্টর সমালোচক হিসেবে দেখা হতো নাভালনিকে। রাশিয়ার একটি আদালত তাকে ১৯ বছরের কারাদণ্ড দিয়েছিল।

গত বছরের শেষের দিকে নাভালনিকে বিশ্বের সবচেয়ে কঠোর কারাগার হিসেবে পরিচিত আর্কটিক পেনাল কলোনিগুলোর একটিতে স্থানান্তর করা হয়েছিল। ইয়ামালো-নেনেটস্ জেলার কারা কর্তৃপক্ষ জানায়, শুক্রবার একটু হাঁটাহাঁটি করার পর অসুস্থ বোধ করছিলেন তিনি। প্রায় সঙ্গে সঙ্গেই তিনি অচেতন হয়ে পড়েন বলে বিবৃতিতে জানানো হয়। আরো উল্লেখ করা হয়, জরুরি চিকিৎসকদলকে ডাকা হলে তারা নাভালনির জ্ঞান ফেরানোর চেষ্টা করেন। কিন্তু কোনো চেষ্টাই আর কাজে আসেনি।

রুশ বিরোধীদলীয় নেতার কারাগারে মৃত্যু সম্পর্কে তথ্য দিলে নিরাপত্তা কর্মকর্তাদের ২০ হাজার ইউরো (২২ হাজার ডলার) পুরস্কার এবং রাশিয়া ত্যাগে সহায়তার ঘোষণা দিয়েছে নাভালনির দল। নাভালনির মুখপাত্র জানিয়েছেন, বিরোধী নেতার মা লিউডমিলা কর্তৃপক্ষের সঙ্গে আলোচনায় বসতে রাজি নন। কারণ তারা তাঁর ছেলেকে কিভাবে এবং কোথায় দাফন করা হবে সে বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার সুয়োগ তাঁকে দেয়নি। নাভালনির মা আইন মেনে চলার দাবি করছেন। আইন অনুসারে তদন্তকারীরা মৃত্যুর কারণ বের করার দুই দিনের মধ্যে মৃতদেহ হস্তান্তর করতে বাধ্য থাকবে বলে মুখমাত্র কিরা ইয়ারমিশ বলেছেন। আর সেই দুই দিনের মেয়াদ শেষ হবে আজ শনিবার।

ইউক্রেন আক্রমণ এবং নাভালনির মৃত্যুর জন্য রাশিয়ার বিরুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্র ৫০০টির বেশি লক্ষ্যবস্তুর ওপর নিষেধাজ্ঞা জারি করেছে। এর মধ্যে রয়েছে রাশিয়ার প্রধান কার্ড পেমেন্ট সিস্টেম, আর্থিক ও সামরিক প্রতিষ্ঠান এবং নাভালনির কারাদণ্ডের সঙ্গে জড়িত কর্মকর্তারা। এদিকে ইইউও সামরিক প্রযুক্তিতে প্রবেশের ওপর নতুন নিষেধাজ্ঞার ঘোষণা দিয়েছে।

সূত্র : বিবিসি

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Translate »