Search

এই বিভাগের আরো খবর

সব জেনে ব্যবস্থা নেবে বিসিবি

দেশপ্রান্তর:

শ্রীলঙ্কা সিরিজ সামনে রেখে কয়েক দিন আগে বাংলাদেশে এসেছেন চন্দিকা হাতুরাসিংহে। বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) লিগ পর্বের শেষ দিন মাঠে খেলা দেখতে এসে নতুন নির্বাচক কমিটির সঙ্গে তাঁর সৌজন্য সাক্ষাৎও হয়েছে। এতটুকু পর্যন্ত সব ঠিকঠাকই ছিল। কিন্তু বিপত্তি বেধেছে ক্রিকইনফোকে দেওয়া বাংলাদেশ দলের প্রধান কোচের সাক্ষাৎকারে।

সেখানে নানা প্রসঙ্গে দেশের একমাত্র ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট বিপিএলের মান ও কার্যকারিতা নিয়ে প্রশ্ন তুলেছেন হাতুরাসিংহে। কোনো রাখঢাক না রেখেই বলেছেন, টুর্নামেন্টের খেলা দেখার সময় বিরক্ত হয়ে মাঝেমধ্যে টিভি বন্ধ করে দিতেন তিনি। বাংলাদেশের ক্রিকেটারদের টি-টোয়েন্টিতে ভালো করার পথে বিপিএলের ভূমিকা নিয়ে হাতুরাসিংহে বলেছেন, ‘আমাদের যথাযথ কোনো টি-টোয়েন্টি টুর্নামেন্ট নেই। এটা শুনতে অদ্ভুত লাগবে।

তবে বিপিএল যখন দেখি, মাঝে মাঝে আমি টিভি বন্ধ করে দিই। কিছু কিছু খেলোয়াড়ের মান কাঙ্ক্ষিত পর্যায়ের না।’ বিপিএলে আসা-যাওয়ার মধ্যেই খেলেন বেশির ভাগ বিদেশি ক্রিকেটার। পুরো টুর্নামেন্টের জন্য বড় ক্রিকেটারদের পাওয়া যায় না বললেই চলে।

এই পদ্ধতিকে ‘সার্কাস’ মনে হয় হাতুরাসিংহের। বিশ্বের বিভিন্ন টুর্নামেন্টে ক্রিকেটারদের এমন অবাধ বিচরণ নিয়ে আইসিসির হস্তক্ষেপ দরকার বলে মনে করেন তিনি। তাঁর এসব মন্তব্য নিয়ে গতকাল বাংলাদেশ টেনিস ফেডারেশনের এক অনুষ্ঠানে বিসিবি সভাপতি ও ক্রীড়া মন্ত্রী নাজমুল হাসান পাপন বলেছেন, সব জেনে তারপর ব্যবস্থা নেবেন তাঁরা।

এখনো বিষয়টা জানেন না জানিয়ে নাজমুল বলেছেন, ‘প্রথমে জানতে হবে, আপনারা যেটা বললেন, এটা কি আসলে (কোচ) বলেছে কি না। সেটা যদি আমি না জানি, তাহলে এটা নিয়ে মন্তব্য করা কঠিন।

দ্বিতীয়ত হচ্ছে, অনুমতি নেওয়া হয়েছিল কি না, আর যদি নেওয়া হয়েও থাকে তাহলে কেন দেওয়া হলো একটা টুর্নামেন্ট চলাকালে। এই জিনিসগুলো না জেনে আমি মন্তব্য করতে চাচ্ছি না। একটা জিনিস স্পষ্ট। একটা টুর্নামেন্ট চলাকালীন এই ধরনের কোনো মন্তব্য করা কারো পক্ষেই সম্ভব না, পূর্বানুমতি ছাড়া। বিশেষ করে এই ধরনের যাঁরা আছেন, কোচ-নির্বাচক-ক্রিকেটার, তাঁদের সঙ্গে আমাদের একটা লিখিত চুক্তি আছে যে, তাঁরা মিডিয়ায় কিছু বলার আগে আমাদের কাছ থেকে অনুমতি নিতে হবে।’

নিয়ম ভাঙলে ব্যবস্থা নেওয়া হবে বলেও জানিয়েছেন নাজমুল, ‘আহতই (হাতুরাসিংহের মন্তব্যে) হওয়ার কথা। প্রথম কথা দেখতে হবে, সে নিয়ম ভেঙে করেছে কি না, যে-ই হোক। তাহলে আমাদের যে নিয়ম আছে, সেই নিয়ম অনুযায়ী আমরা ব্যবস্থা নেব। কোনো জায়গায় সে এমন কিছু বলেছে কি না, যেটা নাকি বাংলাদেশ ক্রিকেটের জন্য নেতিবাচক কোনো বার্তা বহন করে। তাহলে অবশ্যই তাকে জিজ্ঞেস করা এবং তাকে এটা নিয়ে কারণ দর্শানো হবে।’

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Translate »